পণ করেছি

পণ করেছি
আলী হোসেন

পণ করেছি পড়তে যাব
গড়বো নতুন সমাজ
আজ থেকে তাই পড়াই আমার
প্রধান হল কাজ
সন্ধ্যে হলে বই খাতা আর
কলম সাথে নিয়ে
দেশ গড়ার ওই মন্ত্র আমি
শিখবো নিজে গিয়ে

লিখবো পড়বো শিখবো অনেক
জানবো দেশের কথা
লিখবো চিঠি নিজের হাতে
জানিয়ে মনের কথা

শিখবো আমি অনেক কিছু
আনন্দ তাই মনে
অশিক্ষিত বলবে না কেউ
দুষ্টু কোন জনে

হাল-হকিকত জানবো দেশের
করবো কত কী যে
কারও কাছে যাব না আর
পড়বো চিঠি নিজে

এবার তোমায় বুড়ো-আঙুল
দেবই দেব ছুটি
কেউ যদি কয় টিপ দিতে তার
ধরবো টিপে টুঁটি

ও মহাজন ঠকিয়ে নেবে
ভাবছো কি তা-ই খালি?
ছল-চাতুরি খাঁটছে না আর
সে-গুড়ে আজ বালি

বয়স আমার দু’কুড়ি  ভাই
লজ্জা পাইনা তাতে
শেখার কি আর বয়স আছে
শিখবো হাতে-নাতে

যোগ বলো আর বিয়োগ বলো
গুণ বলো কী ভাগ
এক নিমেষে শিখবো আমি
সব ধরণের আঁক

আঁক শিখবো ভূগোল জানবো
জানবো ইতিহাস
আজ থেকে তাই রোজ সন্ধ্যার
এটাই প্রধান কাজ

পণ করেছি আজ থেকে ভাই
শিখবো লেখাপড়া
চলো-না ভাই একসাথে যাই
শিখতে লেখাপড়া



29/10/1991

10:30  AM

Comments

Popular Posts